হেমন্তের ধানক্ষেত
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

হেমন্তের ওই ধানেরক্ষেত সব,শিশিরে নুইয়ে পরে,
নবান্ন আজ এসেছে ফিরে,চাষির ঘরে ঘরে,
নতুন ধানের পুজোর পরে,পায়েস মিষ্টি ভাত,
দুঃখ ভুলে আনন্দে মজেছে,ছাষিরা দিন রাত,
মাটির ঘরে আলপনা সাজে,রকমারি তার শোভা,
মাঠে মাঠে সবুজে ভরা,রাত্রে জ্বেলেছে প্রভা,
ধানের ক্ষেতে সোনালি বরণ, শরতের চাদর ছেড়ে,
পাকা কাচা ধানের বোঝা,কাঁধে লয়ে ঘরে ফেরে,
খড়ের পালা রৌদ্রে পেকে,করেছে গোলায় পূর্ণ,
হালের বলদে করছে চাষ,বৃষ্টিতে মাটি চূর্ণ,
খেলছে শীষ খেলছে মৌমাছি,খেলছে সাথে আসমান,
জন্মভূমি ধন্য আমার,সোহাগে জড়ানো দান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।