ফিরে আসবে সবাই
- উত্তম চক্রবর্তী ২৪-০৪-২০২৪

একদিন ফিরে আসবে
সবাই মৌলিক স্বভাবিক জীবনে।
অসারল অস্বাভাবিকতা ঝেড়ে ফেলে,
সভ্যতার লেবাসের পাহাড়চূড়া থেকে।
ফিরে আসবে শস্যশ্যামলা,
পাখিডাকা সতেজে।


আসবে সত্যের অবলীলার কাছে
মিথ্যার দূরন্ত আশ্রয় ছেড়ে।
ভুলকে বুঝে সঠিক উপলব্দিতে,
আসবে অহংকারের সমাধি পেরিয়ে
নিরহংকারের পদতলে।


ঘুষকে ধিক্কার জানাবে, নিন্দা জানাবে
আসবে মহানন্দ সতত উপার্জনে।
হিংসার দাবানল পায়ে পিষিয়ে
অহিংসার বানী আনবে ছিনিয়ে।


সামান্য পার্থিব সুখের আশায়
লোভে মহান্ধ মানুষ।
ফিরে আসবে লোভহীন এক
অনিন্দ্য সুন্দর পৃথিবীতে।
যেমন ছিল আগেকার
সহজসরল দিনগুলোতে।


আসবে অট্টালিকার মোহ ছেড়ে
কুঁড়ো ঘরকে ভালোবেসে।
খাবারের আধিক্য ছেড়ে আসবে
শাকভাতের স্বল্পাহারে।
দামী গাড়ির বাহার ফেলে
পায়ে হাঁটার অভ্যাসে।


পালাবে অসহ্য দাম্ভিকতা,
বড়লোকি, মিথ্যে চালাকির পাহাড়,
শয়তানের ধোঁয়াশা ভ্রান্ত পদচারণা।
ফিরে আসবে সৎ সত্য ও সুন্দর আগামী।


তাং -১৮/১০/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।