মন খারাপের কবিতা
- মানিক মানু ২৬-০৪-২০২৪

আজ খুব মন খারাপ করছে,
খুব ইচ্ছে করছে,
ইচ্ছের আকাশে
উড়িয়ে দেই দু'খানা মুক্ত ফানুশ।
আজ খুব মন খারাপ করছে,
খুব ইচ্ছে করছে,
ইচ্ছের বৃষ্টিতে,
ভিজে হই একাকার।
আজ এই মন খারাপের রাতে,
শত জন্মের কোনো এক বিকর্ষী আমায় টানে,
আমি প্রলুব্ধ হই!
আমার প্রলুব্ধতারর কারণ কি?
আমি কি তবে নগ্ন সমাজের বৈপরীত্যকে ভালোবাসি?
নাকি আমি নিজের বিপরীত?
দু'খানা দিস্তা খাতা অসাড় করে,
মন খারাপ কি কাটানো যায়?
নাকি কি খোলা আকাশে মন খারাপের ফানুস উড়িয়ে?
কিংবা মন খারাপের বর্ষণে ভিজে?
আজ আমি নিরুদ্দেশ বলেই এই কবিতা!
আমায় হতভাগা ভেবোনা,
দেখিওনা কোনো করুণার ঝলকানি,
অথবা রিক্ত হাতের অশূন্য আবদার।
আমার স্বতন্ত্র আছে,
আমিও লিখতে পারি
একরাশ সবুজ পদ্ম
নতুবা নীল ঘাসের অদ্ভুত কবিতা!
প্রিয়,
আমায় অসাড় ভেবোনা,
তোমার বুকের জীর্ণতা কি আমি দূর করিনি?
চালায়নি কি কোনো সাম্যবাদের অত্যাচার?
নাকি কায়েম হয়নি রাজত্ব?
আচ্ছা মন খারাপ হলেই কি বৃষ্টি হয়?
নাকি বৃষ্টি অপেক্ষায় থাকে মন খারাপের?
অতসব বুঝিনে "অ,আ এর বেহায়াপনা",
শুধু এতটুকুই বুঝি,
আজ মন খারাপ,
ফানুস উড়বে আজ,
বৃষ্টি হবে আজ,
আর তোমায় ভক্ষণ করবে সভ্যতার বাজ!!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

sudiptabiswas
১৩-০১-২০১৮ ০১:০২ মিঃ

অসাধারণ কবিতা!

Reajulhasanraju
১২-০১-২০১৮ ১০:০৫ মিঃ

ধন্যবাদ

akkhi
০৮-০১-২০১৮ ০০:৩৮ মিঃ

কবিতা এখনো হারিয়ে যায় নি, অসম্ভব সুন্দর