সত্য
- প্রবীর রায় ২৩-০৪-২০২৪

আমার মনে এতো কষ্ট কেন,কেনই এতো ঝর,
কখনো ভাবি কই কষ্ট,আমিতো তা অনুভব করছিনা।
তবে কেন বিষণ্ণ হয়ে একলা বসে থাকি,আমার কষ্ট অন্যদের তুলনায় যতসামান্য।
যে ছেলেটি সদ্যজাত জন্ম নিলো,চক্ষুঃ বোজা জন্মদাত্রীর মুখটিও দেখতে পেলনা।
কেউ সেই ছোট্ট বেলায় জন্মদাতাদের হারিয়েছে,
কই কেউতো তাকে আদর করেনা।
রাস্তার ধারে ছিন্নবস্ত্র দেহে যে শিশুটি "মা-মা" করে কাঁদছে,তার বেদনার কাছে আমার যন্ত্রণা তুচ্ছ।
যে মা তার সন্তানের জীবিত প্রাণকে মৃত বলে জেনেছে,সে ঝরের কাছে আমার ব্যথা অদৃশ্য।
যে শিশুটি জন্মে বিকলাঙ্গ, সে কখনো আগামীর স্বপ্ন,ও বাস্তবকে ভোগ করতে পারিলোনা, নিজের অধিকার
কভু চাইলো না মুখ ফুটিয়ে, আর যে মানুষ পঙ্গু, ব্যধিতে কায়া জর্জরিত,গন্ধের প্রকোপে মৃত্যু বাসনা, তারাতো কখনো বলছেনা যে আমি একা বা আমার বহু কষ্ট।
তবে আমি কে?কেন বলছি আমার অজস্র দুঃখ,না আর নয় আমি নিজেকে হারাতে বসেছি,এটিই চরম সত্য

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।