স্যার আনসারী
- কবির সরদার ২৬-০৪-২০২৪

আজ থেকে ৪২ বছর আগে,
এই চেয়ারে, হ্যা এই চেয়ারে,
ছিল বসে স্যার আনসারী।
তোমাদের কি মনে আছে হারানো সেই স্মৃতি?

এক ঝাঁক ফুলকুরি নিয়ে,
রওয়ানা হত স্কুলের দিকে,
প্রায় দু’মাইল দুরে,
যেতে যেতে হত তা হ্যামিলনের মিছিলে।
আজ থেকে ৪২ বছর আগে,
এই চেয়ারে ছিল বসে স্যার আনসারী।

এখনও খুঁজে ফিরি, উঁকিঝুঁকি মারি,
কোথায় স্যার আনসারী।
ভাংগাচুরা সেই স্কুল খানি,
চাল দিয়া পরে তার পানি,
চেয়ার সেই বাঁকা, পরে আছে ফাঁকা,
শুধু নেই আমাদের স্যার আনসারী।

মাঠে দাঁড়িয়ে কবিতার সূরে,
“কানা বগী পুটি মাছ ধরি”
আজও যাইনি ভুলি,
কোথায় আমাদের স্যার আনসারী।

তোমরা কি জান? বলতে কি পার?
তাঁর ঠিকানা খানি।
একবার ঘুরে আসি তাঁর বাড়ি।
কোথায় আমাদের স্যার আনসারী।

বৃষ্টি ঝড়ে দূর থেকে আসিয়াছে,
আমরা পারি নি এত কাছে যেতে,
ধরে এনেছে আমাদের “আসিসনি কেন, স্কুলেতে”।
বুঝিনি তখন তাঁর আদরের বাণী,
মনে পরে যায়, চোখের কোনায় অশ্রু জমায়।
হৃদয়ে ব্যাথা জাগায়,
কোথায় আমাদের প্রাণের স্যার আনসারী।

একটু দেখে যাও স্যার,
তোমার স্কুল সেরকম নেই আর,
চাল দিয়া পরে না পানি।
শুধু তুমি নেই স্যার, নেই তুমি স্যার,
আমাদের প্রিয় “স্যার আনসারী” ॥

(০৯/০৮/২০১৭)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।