বন্যা অভিশাপ
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

এই প্রথমবার আমাদের গাঁয়ে,আকাশ ছোঁয়া দাম,
সতেরোর বন্যা এ রাজ্যকে,করিল বদনাম।
চাষির জমি গেল ডুবে,অথই স্রোতের জলে,
ধানের চারা গেল মরে,জীবন কিসে চলে ?
গরু,বাছুর,পশু,পাখি,হারালো কত জীব,
মানুষ হারালো সজ্জনকে,প্রাণ স্তব্ধ নির্জীব।
পতিত কাঁদে অন্নাভাবে,শস্য বিহীন ঘর,
নতুন জলে ব্যাধির প্রকোপ,চর্ম সাথে জ্বর।
এই সিজিনে পঞ্চাশে হতো,ব্যাগ পূর্ণ বাজার,
পশুর খড় কিনলে থাকে,সংসার অনাহার।
দুশোর মাল পাঁচশো হল,সবজি কেনা বাদ,
কেজি নেমে গ্রামে এলো, ভাঙিল দালান ছাদ।
বন্যায় যা দিলো সরকার, তাও লুটলো নেতা,
বাজার শূন্য হা-ঘরেতে,কোথাও নেই ক্রেতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।