নেশাতে হানা
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

দুখী গরিবি ঘরে পুরুষের দেহই কর্মের বল,
সে পুরুষ রক্ত ঝরিয়ে সকলের উদর পুরতো,
আজ নেশায় বশ আপাদমস্তক,যার ছায়া সব কেড়ে নেই,
শনির প্রকোপ আজ তীব্র,জীবন যেন সুনামির ফাঁদে,
বিকিয়ে দিলো স্নেহ, মমতা,নিজেকে,সংসার ভেঙে তছনছ,
ঝরা পাতার মতো পড়ে থাকে,হুশ খুইয়ে সড়কে,জঙ্গলে,
অ্যালকোহলকে অমৃতের ন্যায় পাণ করে,ধ্যানে মগ্ন,
চৌরহীন নৌকোর মতো গভীরে ফেঁসে চলেছে,চারিদিক শূন্য,
নেশাতে আকৃষ্ট খুনে,ধরেছে চৌর্যবৃত্তি,মেতেছে দুষ্কর্মে,
খুইয়েছে বাস ভুঁই,শিশুর দুধের পরিবর্তে নেশার দারু,
ব্যাধিতে কঙ্কাল দেহ,আঁধার ঘর তেলহীন দোয়াত,
পুঁজিবাদী সদাগর আঁখের গুটাই, মহামারীর আঁতুড়ঘরে,
শিশুকে অনাথ আর পত্নীকে বিধবা করে পালিয়ে গেল।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।