নদী বাঁচাও
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

জল মোদের জীবন বাঁচাই, নদীর শত ঋণ,
দূষণে গঙ্গা থমকে গেছে,নেভা আলোর দিন।
নদীর গর্ভে নুড়ি বালি,বহমান তার ধারা,
গঙ্গার বুকে বর্জ্য ফেঁকে,যাই জলজ মারা।
নদী ভরাট করে দুষমন,কারখানা দালান গড়ে,
মা গঙ্গা গভীরে লুকাই, হিংস্র পশুর ডরে।
জলে প্লাস্টিক মল মূত্র, স্রোতে লেগেছে জরা,
মরছে জীব লুপ্ত উদ্ভিদ, সূর্যি করেছে খরা।
মানুষের চক্রে অপবিত্র ভগীরথ, খুইয়েছে প্রাণ শক্তি,
সবুজ ফসল বিষে পূর্ণ, রোষে নিহত ভক্তি।
বিজনেস, থায়োডিন,প্রতিমা,খনন, বিপদ তটের জলে,
বিলুপ্ত জীবন, দূষণ কবলে,গঙ্গা কবর তলে।
দেশ পঙ্গু,সৃষ্টি বধির, মানুষ জাগো সবে,
প্রাণ ক্ষত,প্রলয় আগত,বাঁচাই নদী তবে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
১৬-১১-২০১৭ ২০:৫৫ মিঃ

নদী বাঁচাতে সকল মানুষককে একজোট হতে হবে তবেই এই সৃষ্টি আর আমরা বাঁচবো