বাংলার কিষাণ
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

সোনালী ধানের ফসলি মাঠের এদিক ওদিক সবি,
কিষান কিষাণী মনের খুশিতে যাপিত জীবন খুবি।

অঘ্রাণে এই ধানের ক্ষেতে সোনালী বরণ মেলা,
নীলিমা আকাশ ছুঁয়েছে সীমানা রূপের হরেক খেলা।

ঘরেতে সবার নতুন ধানের গন্ধে উঠেছে ভরে,
সকালে বিকালে ব্যস্ত সময়ে ফসল তোলার তরে।

খেঁজুর রসের পিঠে ও পায়েস করবে নতুন ধানে,
খুশির জোয়ারে মাতবে সবাই উৎসবে তার মনে।

সোনার দেশের সোনালী ধানেতে ভরবে সবার গোলা,
তাইতো কিষাণী ব্যস্ত রবে যে ধান মাড়াইয়ে তোলা।

বাংলার কিষাণ বাংলার ফসল এইতো দেশের রীতি,
কিষাণে ফসলে বাংলার মাটিকে করেছে ধন্য প্রীতি।

সারা বছরের অন্ন জোগাড়ে এইতো সময় তার,
কষ্ট তাদের লাগব হয়েছে অনেক দিনের পর।


তাং - ১৯/১১/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।