বুদ্ধিজীবিকা
- আরিফ শামসুল ২০-০৫-২০২৪

বিক্রয় চলছে!
কড়াই থেকে সদ্য উত্তোলিত তেলে ভাজা গরম গরম বুদ্ধি।
এছাড়া সেকেন্ড-হ্যান্ড বুদ্ধিগুলো পাচ্ছেন সেরা দামে;
কম্পিটিটিভ মার্কেট বৈকি।
যা দিয়ে হবে চালের শন, গরুর খড় কিংবা ক্ষতের পোকা।

আমরা আসছি আপনার দ্বারে
বেহায়ার মতো বারে বারে
ভুলে লজ্জা-শরম যত
বুঝিয়ে দেব খুব সহজে
বাজারে আমরা সেরা কত।

আমাদের আছে ‘ঘেউ ঘেউ’ ধ্বনির ভদ্র-ভাষাব্যবচ্ছেদ
আছে স্রোতের অনুকুল,
চিত্তের ‘হেঁইয়ো’ ডাক দমিয়ে দেবার অব্যর্থ মেডিসিন।

আপনার লোভাতুর চেহারা বলছে, নিশ্চয়ই আপনার চাই
ময়দার সরলরেখা পেচিয়ে বানানো টাটকা জিলিপিবুদ্ধি।
এটা তো ভাই বেশি সস্তা, বাজপাখির মতো ছোঁ-মেরে নিয়ে নিন;
পেচিয়ে ফেলুন খায়েশমতো, স্বদেশ-বিদেশ, গ্রহ-উপগ্রহ।
ভিনগ্রহগুলোর লে-আউট ডিজাইনইও করে রাখুন আগে থেকেই
এই জিলিপিবুদ্ধি দিয়ে।

কেউ আপনাকে জ্ঞানপাপী বলে বলুক।
আমরা সংখ্যাগরিষ্ঠ, আমরাই আপনাকে বুদ্ধিজীবী বলে ডাকব,
‘ও বুদ্ধিজীবী ভাই, অটোগ্রাফ পিলিজ’।

বুদ্ধি বেচে খাচ্ছে সবাই
জমছে তো বেশ রথের মেলা
বিনা পুঁজিতে ভালো ব্যবসা
বুদ্ধি হচ্ছে হা-ডু-ডু খেলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।