জেলের পেশা
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

নদীর ধারে বাড়ী জেলের
নদীর পাড়ে প্রাণ,
নদীর চরে বেড়ে উঠাই
বালুর চরে জান।

জেলের পেশা মাছ ধরাতে
সারাজীবন ধরে,
তাইতো জেলে জীবন গড়ে
নদী পাড়ের তরে।

মাছ ধরিতে মাঝ নদীতে
জেলে যখন যায়,
ঢেউয়ে তালে নৌকাটি তার
উলঠে যেতে চায়।

জোয়ার ভাটা নদীর খেলা
জেলের খেলা জলে,
মাছের খেলা জেলের জালে
কেমনে ধরে নিলে?

জীবিকা তার মাছ বেচাতে
দুখে জীবন চলে,
বেঁচে থাকার তাগিদে তার
জীবন বাজি খেলে।

নদীতে তার অন্ন বলে
নদী চোখের জলে,
এই নদীতে বাঁঁচে জীবন
মরণ তারি কোলে।

তাং - ২২/১১/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।