আংকেল, এগুলি কী প্রাণী বানালেন
- আরিফ শামসুল ২০-০৫-২০২৪

সমরক্ষেত্রে কেবল লেজ আর লেজ, প্রতিটি প্রাণীর নাক অস্ত্রের কাজ করে!

এই তপ্ত মরুশ্বাস কার কল্যাণে নির্মিতব্য! আমাদের চটপটি-বিকেল গ্রিলবদ্ধ বারান্দায় আশ্রয় নিয়েছে। চশমাঢাকা চোখে দুঃস্বপ্নের ফোড়ায় শীতের সূর্যও রচনা করে যন্ত্রণাপ্রবাহ। আমরা দেখি কেবল আমাদের চিরায়ত মূক মুখ।

লেজ ছাড়া কি কিছুই হয় না, আংকেল; প্রাণীর নাকের উপর অত বড় শিং না থাকলে কী এমন ক্ষতি হয়। লেজঅলা প্রাণী তৈরি করার ক্ষেত্রে আপনার ডিগ্রি-সনদ থাকতে পারে- জানি গবেষণা-জ্ঞান নেই।

দূর্বাদলের এই সবুজ কার্পেট গুটোর ছাই দিয়ে ঢেকে দিতে পারেন কিভাবে! নাল-জমিও বণ্টনের সময় ঘনিয়ে এসেছে। সারাজীবন এসব কী প্রাণী বানিয়ে যাচ্ছেন? যোগ্যতা থাকলে কিছু মানুষ বানিয়ে দেখান তো।

১৮.০১.২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।