ঘুষের তাণ্ডব
- প্রবীর রায় ২৪-০৪-২০২৪

ছোট্ট গাঁয়ে শিল্পহীন,কর্মে কালোবাজার,
পুঁজিবাদরা রক্ত চুষে, মেদ বাড়াচ্ছে দেদার,
কালোটাকা কামালেন বহু,দাঁড়ালেন নেতার পদে,
লোভ দেখিয়ে লুটিলেন ভোট,বসিলেন সেবার গদে।
অসহায়,বেকার ছুটিলো আঁধারে,বাড়ালেন প্রতিপত্তি,
তাহার ইঙ্গিতে উঠিতো-বসিতো,জনতা,রক্ষকের প্রভুভক্তি।
সিনেমা চিত্র বাস্তব আজ,প্রতিটি দেশের বুকে,
শাসক ধনবান,পুতুল মোরা,হাসি ! লজ্জায়, দুখে।
ঘুষের তাণ্ডব শীর্ষে নাচে,প্রশাসন, আইন বিক্রি,
চাকর পতিত পোষা পশু,ধোঁকে পথে ভিখিরি।
নেতার ঘরে বার্থডে পার্টী, নেমন্ত্রিত ওপর মহল,
উল্লাসে,আয়াসে,ড্রিংক, বাইজী, দেয়না শাসক টহল।
সত্য,সততা,কবরের ঘরে,গান্ধী নিখোঁজ দেশে,
বিক্রি করছে মা-মাটিকে,আততায়ী পণ্ডিত বেশে।
কিনছে নেতা মোটা টাকাতে,প্রতিবাদী হয় বন্দী,
ব্যথার পাহাড় পূর্ণ ডায়েরী, প্যাঁচেতে নানান ফন্দি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

opuroy
২৩-১১-২০১৭ ২১:৪৫ মিঃ

কবিতাটি পড়লে অনুভব করবে এখনকার বর্তমান সমাজ আর দেশের অবস্থা