নবান্ন
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

ধনীর ঘরে প্রায়ী পুজো,আয়োজন বড়সড়,
চাষি ভায়েরা মেতেছে আজ,নবান্নে জড়সড়।
ধান কেটে সব গোলায় ভরে,নব সব্জির ভাণ্ডার,
আলপনা রঙে ঢেঁকির ঘ্রাণে, উৎসবে ধূমের বাহার।
শিশিরের কণা শীতের হানা,আহ্লাদ নব সাজে,
ভোর হতে রব,শিখা দপদপ, শুভ শঙ্খ বাজে।
নূতন ফসল বরণ করে,দেবতার রাজভোগ,
দেহ শীর্ণ আজ লাবণ্য,পরিশ্রমে ভীতি রোগ।
নবান্নে মাঠ মাতোয়ারা শোভায়,দুঃখ,ব্যথা ভুলে,
ঘাসের ডগা আশিস দেয়,নেচে হেলে দুলে।
প্রতীক্ষা ফুরিয়ে প্রারম্ভে চাষা,কল্পনা করেন শত,
হেমন্তের গগনে রৌদ্র,ঝড়, পরাজয়, শির নত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।