শেষের কবিতা
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৬-০৪-২০২৪

ভুলে গেছি শেষ কবে ভালোবেসেছিলাম!
ধুলিময় স্মৃতির অন্তরালে শুধু মনে পড়ে-
ঘুটঘুটে অন্ধকার, আকাশে চাঁদ ছিল না
শুধু তুমি ছিলে পাশে, তারা হয়ে।
জোনাকির মিটিমিটি পিদিম, টিম টিম আলোয়
ঝিরিঝিরি শীতের আগমনী হাওয়ায়,
রাত্রি মাতানো ফুলের সুবাসিত স্রোতে,
শত অভ্যর্থনায় হলো বরণীয়
আমাদের প্রথম দেখা।
জগৎময় লোক চক্ষুর অন্তরালে
কাছে এসেছিলে, বেসেছিলে ভালো।
তোমাকে গ্রাস করেছিল তবুও অজানা কোন শঙ্কা!
আমাকে রেখেছ অন্ধকারে, জানতেও দাওনি
সেদিনও না, আজো না, কোনদিনও না।
তোমার চোখ ছিলো উচ্ছ্বসিত তবু কন্ঠস্বর বিষাদ মলিন,
বাকরুদ্ধ ভালবাসা নিংড়েছিল হৃদয়ের গভীরতম উৎস হতে
চোখে, মুখে, ঠোঁটে, কী এক অদ্ভুত নিশ্চুপ কবিতা!
শুধুই পাঠক ছিলাম, কবি হতে পারিনি সেদিন।
কে জানতো! তুমি সেদিনই টেনে যাবে যবনিকা
গল্পের নায়িকা তুমি, তুমিই পরিচালিকা।
আগে থেকেই এঁকেছিলে শেষ দৃশ্যপট,
শুরুতেই করে যাবে শেষ!
তোমাকে পেলাম কিনা হারালাম, আজো বুঝিনি
মিনতি করেছ সেদিন যাবার বেলায়,
কোনদিনও কোনক্ষণে যেন ভুলিনা তোমায়।
যত দূরেই যাই আমি, থাকি যতদূর-
ঘূণাক্ষরেও ভাবিনা যেন কেউ কারো পর।
তারপর ধীরপায়ে চলে গেলে আমাকে করে অধীর।

ভুলে গেছি সে রাতের বিস্ময়,
তোমাকে স্পর্শ করেছি কিনা, তাও ভুলে গেছি!
নিকষ অন্ধকারের মতোই অতীতের গর্ভে আজ বিস্মৃত স্মৃতি
শুধু মনে পড়ে সেই আত্মবিশ্বাস;
যেভাবে ভালোবেসেছ আর ভালোবাসিয়েছ
উপলব্ধি করেছি ভালোবাসা মরেনা, অমর।
মনের মাঝে রেখেও কেন রেখেছ যোজন দূরে!
আজো জানিনা আমি, নাই বা জানলাম, শুধু জানি
যোজনান্তে আছে কেউ আমায় ভালোবেসে আত্মহারা।
আনমনে তবু ভাবি, কোন একদিন
দৈবাৎ হও যদি আমার সম্মুখীন,
সেদিনও কি আবার কবিতা লিখবে আমায়?
তোমার কবিতা পড়ে পড়ে যদি কবি হতে চাই,
সেদিন কি তুমি আমায় কবি হতে দেবে?



পতেঙ্গা, সোমবার
০৫ নভেম্বর, ২০১৭ ইং।

#কবিতা_রবিন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৪-১১-২০১৭ ২১:৩০ মিঃ

ভাল লাগলে কমেন্ট করবেন, উৎসাহ দেবেন