কাজের চাপে
- উত্তম চক্রবর্তী ২৯-০৩-২০২৪

কাজের চাপে আছে মোদের অফিস লোকে যত,
এই সময়ে উৎপাদনে কারখানাতে তত।

মাল পাঠিয়ে বিদেশ থেকে ডলার করে আয়,
দেশের লাভে নিজের লাভে স্বনির্ভরে যায়।

বায়ার আসে দেখতে কাজ ওদের মতো করে,
একটু কিছু ত্রুটি হলেই ঘাপটি মেরে ধরে।

টাকা দিয়েই শ্রমকে কিনে মানুষ রূপে তাতে,
সঠিক ভাবে বুঝেই নিবে কাজের দামে যাতে।

রক্তে ভেজা রোজগারে ঐ পরিবার যে চলে,
এভাবে তাই গরীব দুঃখী জীবন ভরে নড়ে।

এনালগের দিন শেষেতে রক্ত নিবে চুষে,
ডিজিটালের পালের ভারে বিশ্ব যাবে ফেঁসে।

ক্যারিয়ার এ ব্যস্ত সবে মানবতায় নাই,
সবুজ ঘাসে হাঁটার তরে সুযোগ তাতে কই?

তাং -২৯/১১/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।