একদিনের সংসার
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৯-০৩-২০২৪

ঘাতে প্রতিঘাতে করাল পৃথিবী, সম্ভাবনার হলো হার
তোমায় পাবোনা, তাইতো চেয়েছি একদিনের সংসার।
অতিথি তোমায় করিব বরণ হৃদয়ের গালিচা পেতে,
তোমার যতনে আপন সমাহার সবটুকু নিংড়ে দিতে।

তোমায় দেখাব হৃদয় বাগিচা, লালশাক দিও এনে
যাচাই করে ভবের বাজার, পুঁটিমাছ আনিও কিনে।
চোখের জলেতে রাঁধিব পুঁইশাক-পুঁটিমাছের ঝোল,
নিজ হাতে তুলে খাওয়াবো তোমায়, সানন্দ কল্লোল।
বুক ভাঙা ঢেউ, মৌন আহাজারি, নিজেরে দিব সামাল
তোমার বুকের দেয়ালে করিব অশ্রুময় চোখ আড়াল।

কত যে জিজ্ঞাসা দিয়েছি কবর থরে থরে হৃদয় গহীন!
প্রশ্ন বানে তাই করবো না আর ওই চাঁদমুখ বিমলিন।
যাচিব না আমারে ভালই লাগে, কেন তবে নির্বিকার!
শুধুই জানিবে এ ভালোবাসাটুকু আমার অহংকার।

অঘোরে বাজবে বিষাদ রাগিণী, ঘনালে বিদায় ক্ষণ
রুক্ষ্ম শীতের আগমণী বেলায় পাতা ঝরা সুর যেমন।
হয়ে যাবে আমার সকল সজ্জা নিমিষেই যেন মলিন,
তোমার বিরহে অধীর হবে মন, অকারণ উদ্দেশ্যহীন।
ফেলে যাবে ঘোর, মায়ার জগৎ, ভেঙে নক্ষত্রের মিলন
শত আলোকবর্ষ দূরে গিয়ে ফের কক্ষপথে হবে স্থাপন।

পতেঙ্গা, চট্টগ্রাম
২৯ নভেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।