মিথ্যের রাজ্যে
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

ভালো ছিল নিরোদ- সৎ,সত্যে সবে,
নেই তার শঠতা চলার পথে তবে।
কারো বিপদে তাই ঝাপ দেয় লাফিয়ে,
বাছ বিচার নেই, সব কাজ চালিয়ে।
অতিথি আসলে সে সেবা তার অন্য,
যত্নে অনন্য; খুশি করে ভিন্ন।
উপকার করে যে, ফল তার ধন্য,
এটাই মানে যেই; হবে সেই গণ্য।
কিছুদিন পর সে দেখে তার ন্যায্যে,
নেই সৎ ভবেতে মিথ্যের রাজ্যে।
উপকার না করে ক্ষতিতেই ন্যস্ত,
অতিথি দেখলে সে অকারণে ব্যস্ত।
সবটা দেখে তাই নিরোদ যে পাল্টে,
এভাবে পৃথিবীর যাবে সব উল্টে।


তাং - ০৫/১২/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।