অভিলাষ
- pijush kanti das ২৬-০৪-২০২৪

এই চামেলী এদিক পানে তাকা -
মেহেন্দিতে রাঙলো দুটো হাত,
গিয়েছিলাম করতে আমি দেখা
অনির সাথে লুকিয়ে কাল রাত ।।

এলো না সে হলো না তাই দেখা
ভেবেছিলাম আসবে সে নিশ্চয় ,
এই পৃথিবীর আজব নিয়ম ধারা
ইচ্ছে সবার পূরণ কী আর হয় ?

কৃষ্ণচূড়ার তলে ছিলাম বসে
ঘণ্টা খানেক দশটি বছর পরে ,
স্মৃতির পাতায় অনেক অনেক কথা
দুচোখ গেল অজান্তে হায় ভরে ।।

মনে পড়ে তোর কলেজের সেই মাঠ
কোণের দিকে ছোট্ট সেই সে পুকুর ?
ক্লাস পালিয়ে জোড়ে জোড়ে সবাই
ভিড়তাম কেমন শীত -গ্রীষ্মের দুপুর ॥

বাংলা ছেড়ে কালকে চলে যাবো
জানিনা যে ফিরবো আবার কবে ,
বাংলা মায়ের কোলেই যেন মরি
আত্মা আমার তৃপ্ত তবেই হবে ॥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।