শিশুর নায়ে ওঠার আকুতি
- কবির সরদার ২৭-০৪-২০২৪

মাঝি চাচা, মাঝি চাচা ও মাঝি চাচা!
ওঠাও না একটু তোমার নায়।
নামিয়ে দিও আমাদের সামনের
ঐ বেপারী বাড়ির ঘাটায়।

শ্রাবণের থৈ থৈ ভরা এ বর্ষায়,
আঁকাবাঁকা এ সরু খাল বেয়ে
প্রতিদিন ছোট বড় কত নাও যায়।
হিজল গাছের ডাল পালা নিয়ে,
কোথা হতে এসে কোথায় যেন হারায়।

মাঝি চাচা, মাঝি চাচা!
ওঠাও না একটু তোমার নায়।
দাও না আমাদের দাঁড় টেনে দেই,
বিনিময়ে চড়াও তোমার নৌকায়।

এত হিজল গাছের ডাল দিয়ে, কি কর তোমরা?
বানাও মাছ ধরার জাঙ্গলা!
এটা আবার কেমনে হয়,
বুঝ আসে না আমাদের এ মাথায়।

এত বড় নাও সরু খাল বেয়ে কি করে যাও?
দু’দিকের এতো গাছ গাছালি,
ধরে তোমাদের আঁকড়িয়ে জানি,
আমরা টেনে দিলে সহজ হবে
তোমার যাত্রার এটুকু পথ খানি।

মাঝি চাচা, মাঝি চাচা ও মাঝি চাচা!
তোমার নৌকায় একটু ওঠাও,
কথা দিলাম আমরা, প্রতিদিন টেনে দেব
তোমার জাঙ্গলা ভরা এ নাও॥

(২৭/০৯/২০১৭)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।