মুক্তিযুদ্ধ
- উত্তম চক্রবর্তী ২৮-০৩-২০২৪

একাত্তরের এমন দিনেতে মক্তিযুদ্ধ হয়,
বিরোধীদেরকে ঘায়েল করতে ঝাপিয়ে পড়তে লয়।
অনেক ত্যাগের বিনিময়ে মোরা দেশকে স্বাধীন করি
রক্ত সাগরে জেল জুলুমের বিসর্জনের তরি।

তিরিশ লক্ষ শহীদ হলেন দেশকে মুক্ত করে,
অগ্নি দহনে পুড়লো দেশের সম্পদ অকাতরে।
লাল সবুজের পতাকা শোভিত রক্তে স্নাত যে দেশ,
ভোরের আলোয় ফুলের সুবাসে সবুজ বাংলাদেশ।

মুক্ত আমরা স্বাধীন বাংলা গর্বিত জাতি বেশ,
পরাধীনতার নাগাল হতেই মুক্ত থাকবে দেশ।
গণহত্যার বিচার পেয়েছে হানাদারদের দল,
বাংলার মাটিতে মাথানত তাই অত্যাচারীর ফল।

বিজয়ের মাস ডিসেম্বরেই স্মরণ পরে যাদের,
অম্লান থাক চির জাগরূক শহীদ হলো মোদের।
শত্রুমুক্ত করলো দেশকে অনেক ত্যাগের পরে,
স্বাধীন হলোই দেশ মাতৃকা জন্মভূমির তরে।


তাং - ১০/১২/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।