বিজয় তোমাকে রাখবো যত্নে
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

প্রিয় বিজয়কে অর্জন করে হারাতে হয়েছে বেশ,
ঝরেছে প্রচুর তাজা প্রাণের ঐ রক্ত দানের শেষ।
হারিয়েছি কত মায়ের ধনকে অকাতরে শেষ করে,
স্বাধীনতা তুমি শোকের ছায়া নির্ঘুম রাতে তরে।

অশ্রুজলের কান্না ভেজানো হৃদয়ে কষ্ট যত,
পতাকা রক্ষা দেশের সার্থে অটুট রয়েছে তত।
বিজয় তোমাকে পাবার আশায় সয়েছি কতই ব্যথা,
অগ্নি দগ্ধ শীলতা হানিতে অবিরত কত গাঁথা।

অবলীলাকৃত গ্রেনেড আঘাতে মেরেছে মানুষ তাই,
কতো যে জীবন বলিদান হল হিসেব কোথায় পাই?
রাতের আঁধারে জ্বলেছে আগুন কতোশত ঘরবাড়ি,
মুখোশ ধারীরা ধরে যে নিয়েছে কতো মা বোনকে কাড়ি।

বিজয় তোমাকে হারাবো না বলে লড়েছি ব্যাকুল হয়ে,
নর পিচাশের বর্বরতায় পিছুপা হয়নি সয়ে।
স্বাধীন হয়েছে বাংলার মাটি কঠোর ত্যাগের পরে,
বিজয় তোমাকে রাখবো যত্নে সারাটি জীবন ধরে।


তাং - ১৩/১২/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।