আত্মার মিলন
- প্রবীর রায় ২৭-০৪-২০২৪

সুন্দর রূপ সামনে এলেই,আপন ভাবতে চাই,
মায়া ঘিরিয়া মোহ জন্মে,বন্ধনে বাঁধে সদাই।
চেহারা স্থায়ী মৃত্যু অবধি, পশ্চাৎ-এ ধূলি হয়,
মোহের টানে অন্ধ হইয়া,জীবন হয় যে ক্ষয়।
অদৃশ্য আত্মারে বাসিলে ভালো,জ্ঞান আলো ফোটে,
মায়া মমতা স্মৃতিতে জড়ানো, অন্য ভুবন জোটে।
ফুল যেমন সর্ব উত্তম, নিজেরে বিলোয় সেবায়,
মানুষ আমরা ফুলের স্রষ্টা, সৌন্দর্য-সুবাসে হাত বাঁধাই।
মানবের সুখে ভিন্নরূপ দ্রব্য,তবুও অতৃপ্তি রয়,
কেহ রাজা কেহ ভিখারি, লোভ ছল নির্ভয়।
অজানা প্রাণী বিচিত্র বিশ্বে,দুর্দশায় প্রেমের ভঙ্গি,
কলুষ মেরে আপন করিলে,ঘুচিবে দোষ জঙ্গি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।