নদীর কাছে বটের গাছে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

নদীর কাছে বটের গাছে
শালিক পাখির বাসা,
দুইধারেতে ধানের খেতে
ধান কাটে গাঁয়ের চাষা।


ফুলের বনে ফুল ফুটেছে
ধেয়ে আসে অলিদল,
তালদিঘিতে মরাল ভাসে
সু-শীতল তার জল।


সোনার আলোয় ভরায় ভুবন
সকালে সোনার রবি,
নদীর ঘাটে নৌকাটি বাঁধা
দেখি যে নতুন ছবি।


যাত্রী সকলে পার হয় নদী
আসে যারা দূর হতে,
গোরুর গাড়ি উড়ায় ধূলো
গাঁয়ে লাল রাঙাপথে।


বাঁশের বনে ডাকে ঘনেঘনে
মুরগীরা সেথা আসে।
সবুজ ডাঙায় গোরু মোষ চরে
লাফায় ফড়িং ঘাসে।


গাঁয়ের পথে খেজুরের গাছ
সারি সারি তালবন,
সবুজ গাছে পাখিরা নাচে
ভরে ওঠে মোর মন।


আমার গাঁয়ে সবুজ ছায়ায়
ছোট ছোট ঘর আছে।
ময়না চড়ুই পাখিরা নাচে
আমার বাড়ির কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।