এমন রাষ্ট্র চাইনি
- ইবরার আমিন - সাহিত্য জানালা ১৯-০৪-২০২৪

রাষ্ট্র আপনি ঘুমিয়ে থাকুন;
আপনার সিলেবাসের অনুচ্ছেদের কালো বর্ণ নিখোঁজ,
প্রতিটি পৃষ্টা সাদায় অবশিষ্ট থাকুক !
ওদিকে নিখোঁজ হোক উঠতি বয়সী কিশোরী,
ধর্ষিতা শিক্ষিকার গলায় স্থান পাক ঝুলন্ত
শাড়ী !

রাষ্ট্র আপনি চুপসে থাকুন আবার,
নতুন ইস্যু তে তনু হত্যার বিচার হয় না আর !
আফসানাদের রক্তাক্ত শরীর দেখেও আপনার আফসোস হয় না,
আপনাকে রাষ্ট্র নামকরণে মুক্তিযোদ্ধা দু'বেলা খাবার পায় না ।

রাষ্ট্র আপনি চেয়ে থাকুন,
কিভাবে আপনার পিঠে দূর্নীতির আসর বসে,
কিভাবে বীরঙ্গনা কে তাচ্ছিল্য করে !
ঘুমের ঘরে মানুষ খুন হয় আপনার খবর থাকে না,
খুনি পরিচিত মুখ বলে তার শাস্তি হয়
না ।

রাষ্ট্র,
আপনার মর্যাদার জন্য ত্রিশ লক্ষ মানুষ জীবন কে উত্‍সর্গ করেছে !
আফসোস, আজ আপনি নিজের জন্য স্বার্থপর,
এমন রাষ্ট্র চাইনি,
যে রাষ্ট্রের মানুষ নির্ভয়ে ঘুমিয়ে জেগে দেখে না ভোর !
স্বাধীনতার পর যেখানে আজ স্বাধীনতা নেই,
যেখানে নিয়মহীন মানুষ খুন হয় ধর্ষনের বিচার নেই,
এমন রাষ্ট্র তো চাইনি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।