হিসাব নিকাশ
- অন্তলীন আমি ১৭-০৪-২০২৪

নয় মাস তুমি খেয়ে না খেয়ে
চোখের জলে চিঠি ভাসিয়ে
নিজেকে ভিড়িয়ে স্বপ্নতরুনের দলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

প্রেমিকার চোখে ভালোবাসা
তোমার আরো শত আশা
ফিরে গেলে বিদায়ের ছলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

মনে করে মায়ের হাতের রান্না
সেকা রুটিতে টপটপ নোনা কান্না
আর ক'দিন, বাড়ি ফিরছি বলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

ডাকছে বিলাতের নামী ডিগ্রি
ভেতরে আন্দোলনের অগ্নি
নিজেকে পুড়িয়ে শুদ্ধি অনলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

গুলিটা লেগেছিলো নাকি পায়ে,
আগে সে গল্পটা শুনি
অপারেশন হয়েছে? নাকি এভাবেই চলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

কাঠের টুকরোয় ভর করে দাঁড়িয়ে তুমি
অথচ তোমাতেই দেশ হয়েছিলো আকাশচুমি
আজ দেশ ভুলে গেছে তুমি সোনার ছেলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

তোমার নাকি স্বার্থকতা
তুমি প্রজন্মকে দিয়েছো স্বাধীনতা
সেই প্রজন্মই যখন ইতিহাস যায় ভুলে,
যুদ্ধ যুদ্ধ খেলা শেষে
যোদ্ধা তুমি কি পেলে?

তুমি জয়ী হয়েছো একবার
পরাজিত তবুও শতবার
লাঞ্চিত জানি কতোবার,
তবুও বুক পকেটে রাখা লাল সবুজ পতাকাটা
কপালে বেধে তাকিয়ে নীলাকাশে
জানিও স্বাধীনতা নামে স্বচ্ছ নদীটা পেলে,
আমিও ডুব সাতার কাটবো
সে নদীর পূণ্য প্রকৃত জলে...
_______

(১৬ ডিসেম্বর, ২০১৭)
হিসাব-নিকাশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।