ছন্দ কথা
- pijush kanti das ২৫-০৪-২০২৪

"শশীর সংসার "
---------------------------------------------
পীযূষ কান্তি দাস
---------------------------------------------

শ্যামবাজারের শশীবাবু সাত সকালেই শশা খান ,
শশায় নাকি গলা খোলে সেই খুশিতেই খেয়াল গান ।
তাঁর সে গানে সবার কানে মধু তো নয় ঢালে বিষ ,
সত্যি কিনা মিথ্যে এটা গিয়েই না হয় খবর নিস ।।

পিসি যে তাঁর তারাশশী পিড়ায় বসে বড়ি দেন ,
খাওয়ার শেষে পান খেতে সে তিনটি ডিবে জর্দা নেন ।
জর্দা খেয়ে পর্দা ফেলে চারটি ঘন্টা ঘুম তো চাই ,
শীত কি গ্রীষ্ম বর্ষা শরৎ কোন কালেই কামাই নাই ॥

তাঁর যে বাবা নয় সে হাবা বয়সটা যাঁর একশ পাঁচ ,
সকাল সাঁঝে বাজিয়ে ডি জে নিজে নিজেই করেন নাচ ।
খাওয়ায় কালে রোজ সকালে দশ বারোটা খায় সে ডিম ,
আধা কিলো বেগুন দিয়ে এক বাটি খায় কাঁচ্চা নিম ॥

মা ও যে তাঁর নব্বই পার ফোকলা গালে হাসতে রয় ,
হাসলে আবার দু'চোখে তার কেমন জলের ধারাই বয় ।
থপ্ থপিয়ে হাঁটেন তিনি হাঁটু দুটোও ফুলে ঢোল ,
যখন তখন বসে পড়ে ম'লুম বলে পাকায় গোল ॥

গিন্নি যে তাঁর সবেই বেজার চিল চিৎকারে পাড়া মাত ,
গজর গজর চলতে থাকে নেই তো বিরাম দিন কি রাত ।
নামটি নাকি সুভাষিনী জানি না কে দেছেন নাম ,
স্বার্থকনামা বলতে পারো চরণে তাঁর তাই পেন্নাম ॥

ছেলেটি তাঁর করিৎকর্মা ষোলোয় জোটায় গার্ল ফ্রেন্ড এক
মোটরসাইকেল ফটর ফটর বউ ধরে রয় তার তো 'ব্যাক' ।
যেমন দেবা তেমনি দেবী রাজজোটক কী এরেই কয় ,
দেখে তাদের রকম -সকম মনে মনে পাই যে ভয় ॥

এই হলো ভাই শশীবাবুর বাড়ির জীবন পঞ্জিকা ,
শুনলে নাকি বসে বসে টানলে শুধুই গঞ্জিকা ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।