জরিপ
- সোহেল আহমদ ২৮-০৩-২০২৪

হিন্দু চিনিনা, মুসলিম চিনিনা
জানি মানুষ শ্রেষ্ঠ জাত,
কোন ধর্মেরই বইয়ের ভেতর
কোথাও নেই যার তফাৎ!

সুন্নী চিনিনা, শিয়া চিনিনা
জানি স্রষ্টার একত্ববাদ;
খেলাফত বল, জমিয়ত বল
কেন রে ভাই এই বিবাদ?

ব্রাহ্মণ চিনিনা, শূদ্র চিনিনা
জানি সবার রক্ত লাল;
কায়স্থ বল আর বৈদ্যই বল
সবার হবে একই হাল!

বৌদ্ধ কে আর খ্রীষ্টান কে- তা
কেউ বোঝেনা মুখ দেখে,
বুদ্ধ, যীশু- কেউই তো যায়নি
ভেদাভেদের বই লিখে!

মানুষ আমি- এটাই তো সার,
কেন এতে বিরূপ মত?
প্রথমে 'আমরা সবাই সমান'
তারপরে তো পুণ্যব্রত!

৩১/১২/২০১৭ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।