সহজ হিসেব
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ২৬-০৪-২০২৪

Md Abdullah Al Mamun
সহজ হিসেব
_==========



কেন এত খুঁজাখুঁজি
কেন এত ভুল বুঝাবুঝি।
একদিন সব শেষ হবে।
তুমিও ক্লান্ত হবে।
আমিও হারিয়ে যাব।
আমি তোমার জন্য কাঁদতে ভুলে যাবো।



সব পরিণতি একদিন থেমে যাবে।
কল্পনা কল্পনাতেই থাকবে।
তবে কেন এত হিসেব করছ?

টাকার হিসেব।
জীবনের সহজ হিসেব কে কঠিন করে।
কেন নষ্ট করছ সময়???




বাস্তব কি এতিম করেছে তোমাকে?
মরন কি দিবে ছাড়?
একবার গ্রাস করতে পারলে।



যদি তাই হয় নিয়তি।
তবে এতো হিসেব কার জন্য?



নিজেকে হত্যা করে।
যে পথে ছুটছে মানুষ।
সে পথের শেষ কোথায়?




তুমি কি জানো?
এই সভ্যতা,
এই কঠিব বাস্তবতা।
কখন মুক্তি দিবে তোমাকে।




যে ভালোবাসা আজ অসহায়।
বাস্তবতা যার গলা টিপে ধরেছে।
তাকে কি কেউ বাচাতে পারি??






বার বার কিসের টানে ছুটে যাও।
একমুঠো ভাত কি লাখ টাকা লাগে?
নাকি সোনার থালা কাওকে দিয়েছে শান্তি?



কেউ মরেও শান্তি পায় না।
কেউ দেখো দেখে পায় ভ্রান্তি।
কেউ বেচে থাকাতেই খুঁজে শান্তি।
কারো পাহাড় সমান থাকলেও মনে অশান্তি।




কেউ মৃতের সৎকার করে।
কেউ লীল্লা খেতে গিয়ে মরে।
কেউ দানবির হতে দান করে।
কেউ লোক দেখাতে নামায কায়েম করে।
কারো মনে শুধু আপনার ভাবনা।
হাজার পেয়েও খুশি হয় না।




কেউ সাজে ভন্ড।
কেউ ভোগ করে দন্ড।




তুমি কি তাও হিসেব করে।
পরতে চাও বিপদে?
নাকি ভালবাসাটাকে বলবে মিছে সব।
দুনিয়াটা এভাবেই চলছে।


তুমি কোন দিকে যাবে?
তাদের দেখানো পথে?
নাকি নিজে খুঁজে নিবে আপন পথ।






এই সমাজে লোক দেখানোই সব।
লোকে করে বক বক।
কলেজে চাকরি করলেই জামাই অধ্যাপক।
সোনা খাটি হয়, করলে চকচক।




প্রিয়া তুমি কি জানো?
এভাবেই সহজ পথ হয়েছে কঠিন।
কঠিন হয়েছে সহজ।
নফল কাজ গুলো হয়েছে ফরজ।
ফরজ পালন ই নয় সহজ।





এভাবেই মরেছে কবি।
জন্ম হয়েছে কবিতা।
তোমরা হয়েছ প্রেমিকা।
জলন্ত প্রেমকে আঙ্গার করে।
বার ভার জন্ম হল অসহায় এক কাহিনি।
পরাজিত হল সব।





জয়ি হল অন্ধ সমাজ।
পুঁজিবাদীরা আজো চিৎকার করে।
মানুষের মৃত লাশে পা রেখে।
কবিরা সব পালিয়ে থাকে আপন ভাবনাতে।
লুকিয়ে বাচে তারা।
সমাজের লোকেরা তাদের পাগল বলে।





-----
--------
------
( আঞ্চলিক শব্দ::লীল্লা >>কুলখানি)))

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।