প্রেমের পদাবলী
- আবরার আকিব ২৬-০৪-২০২৪

স্বপ্ললোকে মিথ্যা প্রেমের সেতুর উপর দাড়িয়ে
অনঙ্গ হয়ে আমি বেড়াই উড়ে বিশ্বলোকে।
রবীন্দ্রনাথের উজ্জয়নীপুরের সিপ্রা নদীর তীরে দাড়িয়ে
সন্ধান করি আমার কবিতার প্রথম প্রিয়া কে।
বৈষ্ণব কবি হয়ে খুঁজে বেড়াই রাঁধা -কৃষ্ণের প্রেমের আড়ালে মর্ত্যের মানব- মানবীর চকিত চাহনিকে।
কখনো বা ফুলবানুদের সাদা -কালো-নীল জগতে
খুঁজে বেড়াই কারো বাঁচতে না চাওয়ার আত্মচিৎকার কে।
হরিণীর মায়াবী কালো চোখ কে তখন মনে হয় বিষাক্ত নাগিনীর ফণা।
গল্পবিহীন কোন উপন্যাসের পাতায় খুঁজে বেড়াই কাল্পনিক এক চরিত্র কে।
কালের চড়কায় সূতো বেঁধে লাল- নীল ফানুস উড়াই আকাশে।
প্রিয়ার কোলে বসে গল্প শুনি
আরব্য রজনীর কোন এক রজনীতে বসে।
নিতম্ববিহীন প্রিয়ার বুকে খুঁজে বেড়াই উষ্ণতা
কাব্যলোকের শেষ প্রয়ান দিবসে আভৃত্তি করি ভ্রষ্টলগ্নের কবিতা।
নিষ্ফলা এক কৃষক হয়ে শব্দের কারাগাড়ে বসে,
ইচ্ছেমত গদ্য-পদ্য মিলিয়ে শব্দের চাষাবাদ করি।

মিথ্যা চাপাতির বিশাক্ত কোপে ছিন্নবিচ্ছিন্ন হয় আমার কবিতা
কবিতা একদিন ভোড়ের শিশির হয়ে ঝরে পড়ে আমার কাঠালপাতায়।
আজো প্রতীক্ষায় আছি এক ডাকপিয়নের......
ইচ্ছে ঘুরিতে করে উড়ে এসে পড়বে চিঠি আমার বারান্দায়
প্রিয়ার চোখ থেকে ঝরে পড়া অশ্রুকণা হবে সে চিঠির ভাষা।
ডাকপিয়ন কী কোনদিন আর চিঠি নিয়ে আসবেনা?
আমার স্বপনগুলো কী পূরণ হবার নয়?
কেউ কী মৃদো কন্ঠে আমায় বলবেনা,
"কবি লাল-নীল, সাদা-কালো রঙে আমায় নিয়ে লিখে দিবে কবিতা।"
স্বপ্নহীন কারাগাড়ে বসে অস্তিত্যহীন কালি দিয়ে
আজো লিখি প্রেমের পদাবলী।
প্রেমবিহীন, রমণীবিহীন একলা এ জীবনে কে আর আছে
কে আর আছে মিথ্যা প্রেমের স্বপ্ন দেখাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।