কুপরামর্শ
- সোহেল আহমদ ২৬-০৪-২০২৪

তোমার কোন দোষ নেই প্রিয়ংবদা,
যত দোষ তো এই আবহাওয়ার!

এখানে মেঘেরা আকাশকে তুচ্ছ ভাবে,
আড়ালে বসে করে তার সমালোচনা;
অথচ আকাশ ছাড়া বৃষ্টিরা যাযাবর!
নাদান মেঘেরাই যদি না বোঝে
তবে তুমি বুঝবে কেন?

বৃষ্টিরা বর্ষাকে অস্বীকার করে,
বলে, 'আমাদের ওপর ওর কি কর্তৃত্ব?'
অথচ বৃষ্টিরা বর্ষারই ঔরসজাত।
শ্যালা বৃষ্টিরাই যদি না বোঝে
তবে তুমি বুঝবে কেন?

কুয়াশারা শীতের বিরুদ্ধবাদী;
শীত না এলে ওরা কি আসতে পারত?
ওরা বলে চলে- আমরাই আমরা!
বেকুব কুয়াশাও যদি মোনাফেক হয়
তবে তুমি বুঝবে কেন?

কোকিল নাকি এক ও অদ্বিতীয়;
সময়ের তলপেটে লাথি দিয়ে ওরা
বসন্তকে অকপটে গালি দিতে শুনেছি।
ওরা যদি প্রকৃতিকে ভর্ৎসনা করে
তবে তুমি বুঝবে কেন?

আবহাওয়াই আজ বৈরী করেছে তোমায়,
তুমি চলতে থাকো উল্টোপথে;
পরজন্মে দেখা হবে, প্রজন্মের খেসারতে!

#কুপরামর্শ
১৫/১/২০১৮ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।