খেলাঘর
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৪-০৪-২০২৪

হৃদয়ের মাঝে সযতনে আমি বেঁধেছি যে কুটির,
সে কি খেলাঘর!
কত সাধ করে রেখেছি আমার
অন্তরের ভিতরে অন্তর।

বুকের রাজ্যে কান পেতে শুনি
পাই শুধু হাপরের ধুকধুক ধ্বনি,
মর্মে মর্মে ঢুকরে ওঠে আত্মার আধার।
তুমি হতে চাও কার?

হৃদয়ের স্তম্ভ কাঁপে, কাঁপে নড়বড়ে ভিত
আশংকার দোলাচলে হারানো সোনালি অতীত,
ভেঙে-চুরে ঝড়ে মুষড়ে গেল সব মিথ্যে আশ্বাস।
কোথায় লুকাবো আজ এই হৃদয়ের দীর্ঘশ্বাস?
অন্তরের আন্দোলিত হাহাকার,
থেকে থেকে তাই করি বিদ্রোহ চিৎকার!
নিস্ফল—নিস্প্রাণ,
আজ তবে এই পেলাম, ভালবাসার অভিজ্ঞান!

ভেঙে গিয়ে, ক্ষয়ে গিয়ে নষ্ট হতে চাইনা
শুধু বলে যাও, মনের যাতনা
কোথায় হবে এই কষ্টেরা আড়াল?
সেই পথে ছিন্ন করি তোমার মায়াজাল।
আমার হাতে থাকুক কষ্টের নীলগোলাপ।
নীরবে হেঁটে যাও, হাতে নিয়ে ফুটন্ত লালগোলাপ
যেতে যেতে অন্যপথে চলে যাও বহুদূর—
আকাশের ওপারে আকাশতলে পৌঁছানোর পর,
ভেঙে এই খেলাঘর
সাজাও আপন বাসর।
আমার সব জীর্ণতা দুহাতে দিয়ে কবর,
তুমি অন্য কারোর সঙ্গে বেঁধো ঘর!

বৃহস্পতিবার, পতেঙ্গা
২৮ ডিসেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।