গহীনের মহামায়া
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৫-০৪-২০২৪

হৃদয়ে কুসুম কলি মেলে যায় ডালা,
শব্দের ভাবাবেগে গেঁথে যাই মালা।
কার জন্যে বয়ে যায় এ হৃদয়ে কীর্ত্তনখোলা?
স্রোতধারায় উছলায় হৃদয়ের থরে থরে জমানো আবেগ, অবাধ
বয়ে চলা অনন্ত সময়ের গতি, পরিমিতিবোধ
আমারেই করে যেতে চায় শান্ত-সুবোধ!

মোহের জালে ব্যস্ত জগৎ বাস্তবতার কথা বলে,
স্বপ্নভঙ্গের যাতনা বিধুর, স্বপ্ন দেখা গেছে ভুলে।
হৃদয়ের কথা বলিব কারে, কে ভাসিবে স্বপ্নস্রোতে?
কেবা ক্ষণে ক্ষণে আমারে চাইবে মহামায়ায় ভাসাতে?
ভরসা শুধুই এক টুকরো সাদা জমিন, ভরসা কালিময় সংকেত
শত জনমের বিবর্ণ ভালবাসার প্রকাশিত অনিকেত।
হৃদয়ের একাকীত্বের নির্যাস, অধরা স্বপন সব
এখানেই এসে খুঁজে পায় তার পূর্ণাবয়ব।
আমার সাদা ক্যানভাসে স্বপ্নের ভালোবাসা করে যাই ফেরি,
ছোঁয়ে যায় কারো মন, কারো আহাজারি।

স্বর্গের সোপানেতে মেলে স্বপ্নিল অনুভূতি,
থেকে থেকে রেখে যায় সুখের আকুতি।
আমার গহীনের দুর্নিবার প্রেম, করি এইখানে নিরাবরণ—
এখানে নাই কোন বাঁধা, নাই শাসন-বারণ;
নাই কোন পাপ পূণ্য, নাই সীমালংঘন
নাই কোন শ্রান্তি, নাই সংবরণ।
আমার স্বাধীনতা, আমার সেচ্ছাচারিতা
একে একে রেখে যায় অমিয় বারতা।
আমার সীমারেখায়, আমার শ্রান্তিতে
আমার স্বপ্নযাত্রায়, আমার ভ্রান্তিতে—
ইচ্ছেমতো একটা একটা স্বপ্ন এঁকে যাই,
আপন মনে কল্পলোকের বাসর সাজাই।
আর সৃষ্টি সুখের উল্লাসে ভাসি—
ভেসে ভেসে দুকূল ছাপিয়ে বাঁধ ভাঙি, উছ্বাসি।
এইখানে মহামায়া, আমি যাই বলি, সে তাই হয়ে যায়
আমার স্বপ্ন রঙে সে মুছে যায় যত জড়তার অধ্যায়।
আমার অমোঘ ভালবাসা দেয় তার ভরসার যোগান,
আমার প্রেরণার শিখায় সে আপন আলোয় আলোকিত, অম্লান।

স্বপ্নে কিংবা ভুলে, থাকি মশগুল
এঁকে যাই, মেটাই হৃদয়ের আক্ষেপ কিংবা ভুলের মাশুল,
সাদা ক্যনভাসে আঁকা মহামায়া, তুলির আঁচড়—
গহীনে, মমতার চাদরে মোড়ানো আমার স্বপ্নের সূতিকাগার।

বুধবার, পতেঙ্গা
২০ ডিসেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।