রূপক
- সোহরাব হোসেন - ছড়ার জগৎ ২৫-০৪-২০২৪

ফুটে যদি হৃদয় কুসুম
ফুলে হবে কী আর?
বিনা কথায় বুঝলে ভাষা
শব্দ কী দরকার!

আগুন ছাড়াই রাবণের চিতা,
নেভানো বড় দায়।
কথা যদি বিষ হয়ে যায়,
সুখের অন্তরায়।

মিঠে কথায় ভিজলে চিড়ে,
পানি কেন আবার?
চাওয়া বিহীন মিললে রতন,
মূল্য বুঝা ভার।

বিনি সুতোয় মালা হলে
সুতোর দরকার আছে?
সস্তির হাওয়া লাগলে মনে,
দখিনা বাতাস মিছে।

সময় যদি মধুর হয় তো
মধু চাই না আর।
চোখের পলে তৃষ্ণা মিটে
জল সেখানে বেকার।

রূপক, জীবনের অলীক
কল্পনার সংসার।
হৃদয় রাজ্য জয়ের কাছে
সত্য রাজ্যের হার।

পতেঙ্গা, মঙ্গলবার
০৫ ডিসেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।