সোফিয়ানামা
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৯-০৩-২০২৪

অবাক নয়নে দেখেছি সেদিন রজনীকান্তের চিঠি,
ফেরেস্তা-শয়তানে পার্থক্য গড়ে অনুভূতি কলকাঠি।
রিপুর গরিমায় আযাযীল হলো অভিশপ্ত শয়তান,
খোদার মর্জি পাপ-পূণ্যের লীলা, মানুষ হলো মহান।

কৃত্রিম বুদ্ধিমত্তা, মানুষের ক্ষমতা দেবে বলে হ্যানসন
গড়লো সুফিয়া, অধরা প্রেয়সীর অবয়ব হেপবার্ন।
শর্তাধীন অনুমান, চেতনা সিমুলেশন, বিমূর্ত গণনায়ন,
মহিমা ছড়ালো চৌকসে জোরালো স্বপ্নের বাস্তবায়ন।
ব্যসাল গ্যাংলিয়া অনুলিপি পেলো জাদুকরী কোন প্রাণ!
পুলকিত হাসি কমালো বেজায় জীব-জড়ে ব্যবধান।
কাঁদতে জানে না, ভালোবাসা মানে না, সংসারী হবে তাবৎ,
আনাড়ি জবাবে যন্ত্রমানবী নাড়ে সম্মোহনী মায়া জগৎ।

অবশ্যম্ভাবী তাই আসছে ওরা পৃথিবীতে ঝাঁকে ঝাঁকে,
হুঁশিয়ার থেকো মোহিত স্রষ্টা, সে সৃষ্টি না যেন বাঁকে।
মানুষ শেখে, রোবট শেখেনা; ভাঙছো সেকেলে নীতি—
দিয়ে অভিযোজন, স্বীয় রক্ষণাবেক্ষণ, শ্রেয়তর অনুভূতি।
ভুলো না সে নিখুঁত, কাজে জরাহীন, দক্ষতায় সুনিপুণ,
সকল গুণে যদি সে গুণান্বিত হয়, তোমারে কী প্রয়োজন?
দেখ কি ভবিষ্যৎ? সাইবর্গ জগৎ? তোমরা পোষা মানব!
বিশেষায়িত লক্ষ রোবট গড়ো, গড়ো না সর্বগুণী দানব।

পতেঙ্গা, বৃহস্পতিবার
০৭ ডিসেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২৩-০১-২০১৮ ১৯:৪০ মিঃ

কৃত্রিম বুদ্ধিমত্তা মানব সভ্যতার জন্য আশীর্বাদ। তবু, সম্ভাবনার মৃত্যু নাই। যদি কোন বিমোহিত স্রষ্টার অযতন ভুলে দুর্ঘটনাটা ঘটে যায়! রোবটরা একবার আত্মনির্ভরশীল হয়ে গেলে, মানুষকে কন্ট্রোল করতে চাইলে ওদের ঠেকাবে কে? আলোর গতির কাছে যে দৌঁড়ের গতি বড় অসহায়!

তাই সর্বগুণী নয়, বিশেষায়িত গুণের রোবট চাই। ওরা আমাদের জন্য থ্রেট হবে না।