শ্রুতিমধুরতা
- মাহাবুব আলম ২৭-০৪-২০২৪

ঘুমিয়ে যায়নি আমার ভেতর,
বাহিরে আমার কিছু নেই বলে ভেতরটা আমার আটকে রেখেছি ।
চোখের সামনে আমি
অনেক দেখেছি প্রণয়,
মায়ের কাছে শিখেছি ভালবাসার প্রথম শব্দ, বানান আর
ভালবাসার শক্তি ।
একদিকে মুখ ফিরিয়ে আমি ভালবাসার জন্য অপেক্ষায় থাকি ।
আমি তো জানি আমি মরে গেছি!
করুণ মৃত্যু হয়েছে আমার ।
তবে বেঁচে আছি কীভাবে!
বেঁচে আছি একটা মুখের হাসিতে, ছোট ছোট ইচ্ছা গুলোর তালিকা হাতে নিয়ে আবার বুকে নিয়ে ।
কি পাবো তা তো মাথায় আসেনা,
মা বলতেন, "যা পাবি তা শেষের জীবনের জন্য রেখে দিস,
দুঃখই হোক আর সুখ" ।
আমি না হয় দুঃখই রাখলাম,
যা পেয়েছি পুরো জীবনে ।
আমি তো জানি আমি সুখ কখন কুড়াই,
দীর্ঘ ঘুমহীন ক্লান্তি নিয়ে ধুলো উড়া পথে যখন অপেক্ষার প্রহর গুনি,
নিষেধ এর মাঝে নিষেধ শোনে যখন হেসে উঠি,
বাম দিকে শুয়ে যখন কাঁদতে কাঁদতে কথা হয় রাতের সাথে,
অনেক জোড়ালো ধমকের পর যখন কখনো মনে পড়ে আমায়;
তখন আমি পৃথিবীর সর্ব শ্রেষ্ঠ সুখী ।
আমিই জানি আমার সুখ কোথায়,
আমিই জানি শুধু কেন আমি সবকিছু পরোয়া না করে
সবার উর্ধ্বে হাটি ।
প্রেম সাধনার অন্য নাম জীবনের মত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।