কষ্টদাতা বন্ধু
- ইমরান আহমেদ ১৬-০৪-২০২৪

কারো কারো ভয়ঙ্কর রূপ দেখে আমি ভীত হয়ে পড়ি।
তাদের সেই সত্ত্বাকে আমার কাছে মনে হয়
যেন কোন রূপকথার দৈত্যের কদর্য নির্মান।
তাদের ক্রোধের থাবা আমাকে ছিঁড়ে খুঁড়ে টুকরো করে ফ্যালে।
তাদের কাছ থেকে প্রাপ্ত ব্যথায় ব্যথিত হই আমি
তাদের আগুনের আচ যেন ঝলসে দেয় আমার শরীর।
পরক্ষণেই ভাবি,
তাদের নিকটে ঘেষেই যে মূর্তি দেখে আমি ত্রস্ত এমন
তাদেন ক্রোধের আগুনের আচকে দূর থেকেই এমন তীব্র মানি,
শরীরে অমন নারকীয় চুল্লি বহন করার কি কোনো কষ্ট নেই?
আছে, অবশ্যই আছে।
তারা সুন্দর শরীরের ভিতরে আরো একটা
দৈত্যাকার শরীর বহন করছে আমৃত্যু,
ওদের নিজেদেরই বা সুখ কিসে,
নিজেরা নিজেদের যে কদর্য মূর্তি নির্মাণ করে চলছে
প্রত্যহ আয়নার সামনে দাঁড়ালে,
তারা নিজেরাও কি ভীত হচ্ছেনা,
হিংস্র থাবা বহন করার কষ্টও কী কম!
তারা বড়জোর সে কষ্টের মধ্যে বাস করতে করতে
ওটাকেই প্রাত্যহিক জীবনের স্বরূপ ভেবে
ভুল করে চলছে আমৃত্যু।
তাই তোমাদের জন্য করুণা ছাড়া আর কিছুই দেবার নেই,
হে আমার কষ্টদাতা বন্ধুরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।