বউ-শাশুড়ী
- ফয়েজ উল্লাহ রবি ২০-০৪-২০২৪

পরের মেয়ে পরের ঘরে
আমার ঘরে চাকরাণী,
আমার মেয়ে পরের ঘরে
থাকুক চাই সে রাজরাণী।

আমার মা-ই আমার আপন
শাশুড়ী তো মা নয় !
স্বামীর মাকে না ভাবলে মা
সম্পর্কের হয় যে ক্ষয়।

কষ্ট করে পাললাম ছেলে
এসে বৌ করলো পর,
নিজের গড়া বাগানে আজ
মা-বাপের নাই যে ঘর ।

কুড়ি বছর করে লালন
দিলো তুলে হাতে,
নিজের মেয়ে ভেবে তুমি
রেখো গো মা সাথে ।

শোন বলি পুরুষ তোমায়
যেওনা তো ভুলে,
সবাই মিলেই হয় পরিবার
সাজে ফলে-ফুলে।

তোমার হাতে সঁপে জীবন
জীবন সাথী হয়ে,
বাপের বাড়ী আপন মানুষ
ভুলে কষ্ট সয়ে।

বৌকে বেশি বাইসো ভালো
নয়তো ভুলে মাকে,
মা হারালে পাবে না তো
খুঁজে জীবন বাঁকে।

এক নারীতে সাজে সংসার
এক নারীতে ভাঙ্গে,
শক্ত করে ধইরো যে হাল
সব রঙে না রাঙ্গে ।


স্বরবৃত্ত- পূর্ণপর্ব ৪ মাত্রা, অপূর্ণপর্ব ৩/২ মাত্রা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

faizbd1
২৩-০৩-২০১৮ ২১:৪৩ মিঃ

অজস্র ধন্যবাদ প্রিয় ।

mamunab26
১০-০২-২০১৮ ০১:৪৮ মিঃ

চমৎকার