প্রদীপ নিখোঁজ
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

আজ সমাজে চারিদিকে ক্ষুধার্তের দল,রক্তে গতির বেগ ফুটছে,
শান্তি প্রদীপে বন্দী,জীনির সাথে সহবাস, বহুদূরে স্বচ্ছন্দে মিশেছে,
হাড়-কঙ্কাল প্যাকেটে-থলিতে ঝুলছে, অশান্তির দোকানে সরগরম,
যার ক্রেতা-বিক্রেতা আমরাই,সভ্যরা বিক্রেতা আর অসভ্যরা ক্রেতা,
হিম ঘরে লাশের আড়ত,বাজার রমরমা,ক্ষুধার্তের আনাগোনা,
লুকিয়ে ছিল যারা গাঢাকা দিয়ে সকলে আজ ষণ্মুখে,লার্ভা ছাড়ছে,
বুদ্ধিমান প্রাচীর তুলে বেখেয়ালে ঘুমোচ্ছে, কয়েকটি নারদ পুষে,
শান্তিকে ফেরাতে পূজো-যজ্ঞ-গঙ্গাস্নান,কেউ নিজ ইচ্ছায় মৃত্যুকে বরণ করছে,
প্রদীপটি তবু নিখোঁজ,ঝরে উড়ে সমুদ্রে,তারপর স্রোতে,আজ কবরে,
যাকে ফেরাতে যুদ্ধ,কিন্তু অসম্ভব, জমে বরফ,রৌদ্রে বাস্প হয়ে অদৃশ্য।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।