শিকড়
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

মাটির বুক চিরে শস্য তুলে আনে লাঙল, শস্যের অজান্তে,
আতিথেয় ব্যথা ধূলিকণা ভেদ করে সংগোপনে,জরায়ুর ঋতুবদল নিশ্চিন্তে,
মানুষ জানে উপভোগ করে বাঁচতে,শূন্যে প্রাণ ঢালে বীজাণু,
শিশু ভ্রূণ মাতৃগর্ভে রক্তমাখা, চেতনার শিকড় পাই ধূলা মাটিতে,
অদৃশ্য আচরণ সদৃশ কার্য,যন্ত্রণা -মমতা ঘেরা প্রসূতি নারী ধরণী,
প্রতিটি রন্ধ্রে ক্লোরোফিলের ঘাটতি, কোষে কার্বনডাইঅক্সাইড সঞ্চালন,
সিঁড়ির অন্তিম পর্বে জীবন,সবই পুনরায় মৃত্তিকা-জৈব, মিছে বাড়বাড়ন্ত,
জীবন চক্রের বন্ধনে উভয়ই আবদ্ধ, মূল শিকড় একটাই।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।