অপরাধ
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

স্বাধীনতা আমাদের ব্যক্তিগত অধিকার, আজ দেশ স্বাধীন,
কেন তবে শিশু আর নারী আজও পরাধীন?তবেকি সমাজ বিকলাঙ্গ,
কেন স্বাধীন দেশে আজও শিশুরা ভৃত্য-শ্রমিক,নারীরা যৌনের শিকার-পরান্নভোজী,
কেউ বলছে আমার পোশাক নাকি ধর্ষণের কারণ,সুস্বাদু গন্ধ দেহের সর্বাঙ্গে,
আর শিশুর জন্ম নেওয়া তার বড় অপরাধ,যৌবনের আনন্দের পথেরকাঁটা,
তাই আজ শিক্ষা পরাধীন, কণ্ঠ রুদ্ধ করা,শরীর- ইচ্ছা সব,সব পরাধীন-বিসর্জিত,
পেটের দায়ে অধিকার বিক্রি-নিজেকে বিক্রি,ওই সভ্যদের ভিড়ে কোথায় যেন হারিয়ে যায়,দিক-দিশাহীন,
মুখে শ্লোগান আর হাতে মুষ্টিবদ্ধ কর,লাশের বিছানা,রক্তের বন্যা,
আঘাতের যন্ত্রণা আজ মাত্রাতিরিক্ত,গণতন্ত্রের খোলসে ভাঙবো পরাধীনতার শিকল,
মাথা নত নয়,উঁচু করে বাঁচবো সকলে, অপরাধী মেরে আপন অবনীতে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।