দুঃস্বপ্ন
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

আজ দেশ স্বতন্ত্র, বিদ্রোহ পেছনে ফেলে গোলামী মুক্ত,
তবে আমরা কেন এখনো সাজা পাচ্ছি,দোষীতো আমরা নই,
তোমরা নিজেদের যৌবন তৃষ্ণা নিবারণে আমাকে সৃষ্টি করেছো,
কখনো স্বেচ্ছায় আবার কখনো জোড়-জুলুম অত্যাচারে-ভয় দেখিয়ে,
নির্দয়হীন ভাবে ছুড়ে ফেলছো জঙ্গলে-আস্তাকুড়ে,
আবার কখনো অনাথআলয়ে লুকিয়ে রাখছো পরিচয়হীন ভাবে গোপনে,
তাছাড়া আমাকে নিয়ে ব্যবসার সরগরম সব মহলে,
কেউ কঠিন তপস্যা করে,জ্যোতিষ -ডাক্তার দেখিয়েও বাঞ্ছা রয়,
সারাজীবন ফলহীন বৃক্ষের মতো একলা কাঁদতে হয় তাকে,
আবার কেউ নিজহাতে গলায় ফাঁস দিয়ে জীবন ছিনিয়ে নেয় আমার,
না খেয়ে জীবন কাটাতে হয়,শস্যশ্যামলার পরিপূর্ণ ভাণ্ডারে,
বাজারে দালালের ছড়াছড়ি,খাবার দেবার বাসনায় কিনে নেয় আমাকে,
তারপরে অন্ধকূপে নিয়ে গিয়ে হাত বা পা কেঁটে অঙ্গচ্ছেদ করে,
আবার কেউ জ্বলন্ত অগ্নি দণ্ডে দেহে ছাপ মেরে ভিক্ষা করতে লাগিয়ে দেয়,
কেউ চুরি-ডাকাতি-খুন করতে শেখায়,আমারতো স্বপ্ন এগুলো ছিলনা,
আমারও ইচ্ছা ছিল সমাজে বড় হব,দেশের আর পরিবারের মুখ উজ্জ্বল করবো বিশ্বে,
তবেকি সবই দুঃস্বপ্ন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।