আধুরা তিয়াসঃ অপূর্ণ স্বত্ত্বা
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২০-০৪-২০২৪

মিটিলো না আজো হৃদয়ের সাধ আমার,
জুড়ালো না আঁখি, মিটেনি পিয়াস তাহার।
স্রোত হারা মরা নদীর মতো এ জীবন-ধারন,
ঝরা পালকের মতো ঝরে হয় নাকো অবসান।
অস্ফুট ব্যথায় দুমড়ে মুচড়ে অন্তরানুভূতি,
কাতরে হারায় শূন্যে প্রতিধ্বনি, ক্ষুধিত আকুতি।
বিরান ভূমিতে, উছলায় ঢেউ,
অতৃপ্ত তিয়াস, বুঝিলো কি কেউ?
ভালোবাসা বুঝি এভাবে অধরা রবে চিরকাল!
চারপাশ লুটে ফাল্গুনি আমেজ, বসন্তে মাতাল।
রজনী গভীরে বাঁশরীর তানে কেঁপে উঠে মন,
উথাল পাতাল করে যে বিরহ, মোহে বিচরণ।
অন্তসত্বা এই অন্তর আমারে কুড়েকুড়ে খায়,
গড়িতে পারিনি পূর্ণায়বয়ব, রয়ে গেল ঠায়—
মনের গহীনে আধুরা তিয়াস, হবে কী যে তার!
অতৃপ্ত চিত্তের চির জাগরুক অপূর্ণ সত্ত্বার।
দিয়েছি যে ঠোঁট, ড্যাবড্যাব চোখ, ভ্রূদ্বয়ে এঁকেছি ভাঁজ,
অশরীরী অঙ্গে কারুকাজে গড়া হয়নি সে পূর্ণ তাজ।

বৃহস্পতিবার, পতেঙ্গা
০১ ফেব্রুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।