আমাতেই সৃষ্টি
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

আমিই সৃষ্টি, বিশ্ব ব্রহ্মাণ্ডে,প্রকৃতির বাতাবরণ আমাতে,
পৃথিবীতে হিংসা-ক্রোধ-ঘৃণা-লোভ-অহংকার সবই আমার ইঙ্গিত,
সমস্যা সমাধানহীন, সব যেন রহস্যে বদ্ধ, অলৌকিক চিন্তাধারা,
যার সমাধান অন্য কোথাও বা অন্য জগতে অসম্ভব,
সব স্থিত মানুষের অন্তরে,এ সমস্যার নিধন তখনি সম্ভব যখন মানুষকে জানতে পারবে গভীর থেকে নিরপেক্ষ ভাবে,
সমগ্র বিশ্বের সমস্যা কখনো সমাধান হবেনা কারণ যাকিছু দৃশ্যমান সবি মানুষের অন্তরের প্রতিবিম্ব,
প্রতিবিম্ব পাল্টাতে বিম্বের পরিবর্তন সর্বদা অগ্রগণ্য,
এই সৃষ্টির মাঝে যে অন্যজগৎ বিরাজিত তার অংশীদার আমরা সকলেই আবার আমরাই তার রক্ষক,
কিন্তু মানুষ নিজের কৌলুষেই আক্রান্ত-ধরাশায়ী, তাছাড়া সকলেই একটা লক্ষ্যের ঘাতক, নিজেকে সর্বশক্তিমান ভাবা দুঃস্বপ্ন,কিন্তু সত্য থেকে সকলেই বহুদূরে,
ভ্রমের যাদুজালে জীবন থমকে যায় দুরারোগ্য ব্যধিতে,যা ধবংসের পথকে সওগাত দেয়,
মুক্ত পরিবেশে বীজ থেকে যেমন গাছ হয়ে পুনরায় বীজে ফিরে যাওয়া,যেখানে দূষণ-ক্ষতি-অপচয় বহুক্রোশ দূরে,
বাইরের সমস্যাতে না জড়িয়ে অন্তরের মূল শিকড় উচ্ছেদ করাই লক্ষ্য,
তবেই সমাজে আসল বিম্ব প্রতিফলিত হবে সকলের দৃষ্টিতে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।