টুসু পড়ব
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

শহর ছাড়িয়ে রাঢ় বাংলায়,মেতেছে টুসু পড়ব,
ভদ্রলোকের দেবী নহে টুসু,আদিবাসীতে ধূমের রব,
মাস শেষে মকরে স্নান, বিসর্জিত কুমারী কন্যা,
বেদ-পুঁথিতে মন্ত্রহীন টুসু,আঁখিজলে বুকে বন্যা,
ফুল-বেলপাতাহীন তুষে সাজানো, শীতের ছোঁয়াই টুসু,
ব্রাহ্মণহীন পোড়া মাটির মূর্তি, নির্ভয়া কণ্ঠে নাচে টুসু,
আহ্লাদ -আশা-নিরাশা-ঠাট্টা,ক্ষোভ-প্রতিবাদ-বিষাদের ছায়া,
নবরচা গান-নতুন ফসল,জলে হারানোর স্মৃতি মায়া,
তিল-নাড়ু-পিঠেপুলি খাবে,বাহারি সাজে রূপ ভরাবে,
হাসবে-খেলবে অভিমানী টুসু,প্রকৃতি বাতাসে সুবাস ছড়াবে,
মনে দুঃখ দিইয়ে সোহাগী, বিদায় নেবে ছাড়ি বারবার,
ভুলবেনা বেটি আসিবে ফিরে,বাপের বাড়িতে আবার।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।