সমদোষী
- প্রবীর রায় ২৮-০৩-২০২৪

কিন্নর শব্দটা কারোর কাছে ঘৃণার আবার কারোর কাছে পবিত্র দেবতা,
দোষতো তার নয় বা তার পিতামাতারো নয়,তাদের অজান্তেই সৃষ্টি, ঈশ্বরের দান,
কিন্নর বলে কি সে আলাদা আর পাঁচজনের মতো নয়,ধারণাটা ভুল-ত্রুটিপূর্ণ,
সেও মানুষ আর আমরাও মানুষ রক্তমাংসে গড়া,তারিমাঝে লিঙ্গে পার্থক্য,
বিয়ে বা শিশুর জন্মে তাদের সওগাত দেওয়া হয় শুভ ভেবে,
কারণ তাদের আশীষ দেবতুল্য, তারা ভগবান সমকক্ষ,
কিন্তু আজ পরিবর্তন, বর্তমানে তাদের দাপটে ভয়াবহ পরিস্থিতি,
কখনো স্কুল-কলেজের পড়ুয়াদের বিরক্তির ছবি আবার কখনো বাস-মন্দির-ট্রেন-সড়কে প্রকাশ্যে টাকা আদায়,
সকলকে উপেক্ষা করে চলে জোড়-জুলুম-অত্যাচার উল্লাসে,
জনতা চেয়েও তাদের প্রতিবাদ করেনা কারণ তারা লজ্জাহীন, উলঙ্গ হয়ে নগ্ন শরীরে কুকথা বলে-অভিশাপ দেয়,
আজ বর্তমান সমাজে এযেন এক ব্যবসার ফন্দি-বিনাশ্রমে বিলাসিতা জীবন,
দোষটা কি একা তাদের, কখনোই নয়,আমরাও সমদোষী,
কারণ আমরাও তাদের সন্মান দিইনা,আমাদের কাছে তারা যেন নাচ-গানের জলসাঘরের নাটকীয় তাড়কা,
কেন আমরা তাদের বন্ধু ভাবতে পারিনা,আমাদের মতো তাদেরও অধিকার সমান,তারাও স্বামী আর স্ত্রীর আলিঙ্গনে সৃষ্টি,
তার পরিচয় সে একজন মানুষ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।