অর্থ বিষাক্ত
- প্রবীর রায় ২৫-০৪-২০২৪

অর্থ এক বিষাক্ত পরাগ,
যার লোভে মরিয়া সমস্ত মানুষ,
নিজে ভালো থেকে অপরের মন্দে মত্ত,
যার আনাগোনা একহাত থেকে অন্যহাতে,
অর্থ এক প্রলয় অস্ত্র,
যে ধ্বংস করে কিন্তু নিজে অমর রহে,
শুধু সেই রয় ধরায় আর সব মরণশীল,
সে ভালোকে খারাপ করে,সত্যকে মিথ্যে,
কারো পরিচয় কাড়ে,কাউকে দেয় স্বাধীনতা,
কাউকে বশ করে আবার কাউকে করে পরাধীন,
অর্থ আছে সব আছে,অর্থ বিনে সব শূন্য, মিথ্যে,
অর্থে মান-লোভ-ধোঁকা, অর্থেই আপন-পর,
অর্থশালী ভগবান-দাতা,অর্থহীন ভিখারি,জঞ্জাল,
অর্থ আজ শীর্ষে,একে অন্যের প্রাণ কিনছে,বেঁচছে,
তবেকি অর্থ মৃতের প্রাণ ফেরাতে পারবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।