অর্থের পরিহাস
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

টাকা হল এক অমূল্য বস্তু,মানব জীবনে তাতেই অস্তু,
সুখ-দুঃখ-স্বপ্ন -উল্লাস-লোভে,হিংসা-খুন-রাজত্ব তার ক্ষোভে,
কেউ সাদা-কেউ কালো পথে,অনাথ গাইছে চৌরাস্তাতে,
দুষ্কর্মে মেতেছে আজ বিশ্বের মানব,ভিখারি মাগে প্রহারে দানব,
কেউ মরে-কেউ মারে অর্থে,হিংস্র পিচাশ জন্মে মর্ত্যে,
দেশের মাঝে হাহাকার রব,গলদ মিটিলে বাঁচিবে সব,
আজ শক্তি অপার,মুদ্রার হার,পাইনা টাকাই কোনো দ্রব্য,
খুচরো কবর দেশে অকার্য আজ,মূল্য বেড়ে সমাজ সভ্য,
জীবন চক্রে আজ চরম সংকট, দুর্দিন বাড়ে মুদ্রাই হ্রাস,
আগুন পেটে,দাসত্বে গরীব মেটে,মানব প্রাণ অর্থ গ্রাসে,
ঘাম আজ বেকার সততার নিকট,দেবতার আসন পেয়েছে টাকা,
দেশের ভাগ্য বিদেশ,বিশ্বব্যাঙ্কে চাপা,তাই আজ জনগণ ফাঁকা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।