অবন্তিকা
- আবরার আকিব - অবন্তিকা সিরিজ ১৯-০৪-২০২৪

প্রিয় অবন্তিকা ফুটানো ভাতের অদৃষ্য বাষ্পের মতন ঠিক একদিন আমি হারিয়ে যাব।
ভাতের ফানের মতন কেউ একজন ফেলে দিবে আমায় ।
কথা দিয়েছিলে তুমি শীগ্রই আমার কাছে আসবে ফিরে
কথা দিয়ে কী কেউ কথা না রাখতে?
তোমার কী পড়ে মনে শৈশবে তোমার সাথে কাটানো সেই দিনগুলোর কথা?
বৈশাখ মাসে ,ঝড়ের দিনে আম কুড়ানোর দিনগুলো?
তুমি আর আমি দুজন মিলে, কাঁদামাটা হয়ে আম কুড়োনোর দিন গুলো?
আম চুড়ি করে ধরা খাওয়ার সেদিনের কথা কী পড়ে মনে ?
আমরা দুজন দুটি ফরিং হয়ে ঘুরে বেড়াতাম মাঠে, পুকুরঘাটে
মনে পড়ে তোমার মেয়ে পুতুলটির সাথে যখন আমার ছেলে পুতুলটির বিয়ে হতো
তুমি কেঁদে বুক ভাসিয়ে দিতে ?
তুমি যেদিন আমায় ছেড়ে ,দূরের দেশে চলে যাচ্ছিলে
সেদিন আমার খুব কষ্ট হয়েছিল,
চিৎকার করে বলতে ইচ্ছা করছিল,
"অবন্তিকা তুমি আমায় ছেড়ে কোথাও যেতে পারনা" ।
তুমি বললে ,"আমায় ঠিক কয়েক বছর পরে আমি আসবো ফিরে
তুমি আমার জন্যে অপেক্ষায় থেকো"।
দীর্ঘ সময়ের পথ পাড়ি দিয়ে একদিন ঠিকই তুমি এসেছিলে।
বছরের ব্যবধান মাত্র ২০ বছর
কত কিছু বদলে গেছে
তুমি বদলে গেছ,
আমি কত বদলে গেছি,
শুধু বদলায়নি তোমার দুটি চোখ।
কেমন দৃষ্টিতে তোমার চোখ পানে তাকিয়ে আছি আমি
সহস্র বছরের চোখের ক্ষুদা মেটাচ্ছি আমি।
চা পাতির কড়া সুগন্ধি গায়ে মেখে এসেছ তুমি
কফিনের গ্লাসের উপর থেকে শুধু তোমার দুটি চোখ দেখতে পাচ্ছি আমি
এ চোখে কত কথা জমে আছে,
কত ব্যাথা জমে আছে
চোখ ধিক্কার জানাচ্ছে পূরুষ সমাজ কে।
চোখে ভেসে আসছে ধর্ষকের ভয়াল থাবা,
ধর্ষকের শকুনের মতন দৃষ্টি।
অবন্তিকা তোমায় আমি পারিনি কোনদিন বলতে
এ হৃদয়কোনে, তোমার জন্যে কত ভালবাসা রেখেছিলাম আমি লুকিয়ে।
কত স্বপ্নের বীজ বুনেছিলাম আমি যে।
সব ভুলে পারলে কীভাবে নিজেকে নিঃশেষ করে দিতে?
ইতি
মেঘ
মেঘের দেশে আকাশ হয়ে আছ ভেসে তুমি
তোমার আকাশে মেঘ হয়ে আসছি আমি।
অপেক্ষায় থেকো তুমি।
আমি আসছি, আমি আসছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।