প্রত্যাবর্তন
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৬-০৪-২০২৪

শুনেছি বসন্ত বারবার আসে ফিরে,
এলো না যে আর বসন্ত আমায় ঘিরে।

আগুন ঝরানো ফাগুনের হাত ধরে
এসে ছিলো এক বসন্ত, মনের ঘরে।
অনুভূত হলো না যে আদ্যোপান্ত তার,
তাই চলে গেছে, অভিমানে বুক ভার।

হারিয়ে ফেলেছি সুখের নোলক খানি
অজানা আঘাতে, নিরুত্তাপ অভিমানী।
চোখে নোনাজল, অসময়ে বর্ষা নেমে
পৃথিবীতে যেন ঋতুচক্র গেছে থেমে।
লুটে নিলো সুখ, না জানি সে কোন ঈর্ষা!
অন্তরে এখনো অন্তহীন কাল বর্ষা।
হৃদয়ে বর্ষণ চৌধার ছাপিয়ে যায়,
অতৃপ্ত সত্ত্বায় আহাজারি থাকে, হায়!

কোনদিন যদি বিরহী বসন্ত সাধে!
প্রত্যাবর্তনের আশায় এ বুক বাঁধে—
ভুলের মাশুলে বর্ষা ফুরাবে কি নিধি?
অপেক্ষায় থাকি, কান পেতে নিরবধি।
বন্ধ্যাত্ব ঘুচাবে ফাল্গুনের আগমনী,
হৃদয় জুড়াবে শুনে তার পদধ্বনি।
কোন একদিন আসে যদি অনুরাগে,
নিশিদিন মন বাসন্তী মায়ায় জাগে।

বড় সাধ প্রিয়, এসো হে বসন্ত বেলা,
এসো হে, আমার প্রাণের দুয়ার খোলা।
করিব বরণ অনুভবে মন ছোঁয়ে,
হৃদয় নিংড়ানো অনুভূতি সব দিয়ে
চিরবসন্তের স্বাদটুকু নেবো, আর—
দেবোনা সুযোগ অভিমান জন্মাবার।

পতেঙ্গা, বুধবার
০৬ ডিসেম্বর, ২০১৭ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১৫-০৩-২০১৮ ১৪:৫৭ মিঃ

অক্ষরবৃত্তে ৬ মাত্রার চালে লিখা।